সোমবার, ২৭ ডিসেম্বর, ২০১০

দিনাতিপাত -১

ভাল না লাগার সব আয়োজন যেন করে বসে আছি। দিনগুলো কাটছে বড্ড একাকীত্বে। পরিবারকে দেশে রেখে বিদেশ জীবনে স্বায়ী হবার প্রানান্ত চেষ্টায় অন্য অনেকের মতো আমিও আক্রান্ত। সারাজীবন নিজের শহর ছেড়ে, কাছের মানুষ ছেড়ে খুব বেশি দূরে যাবার কখনও দরকার হয়নি। আর এখন এসে পড়েছি সম্পূর্ন নতুন শহরে। চারপাশে সারাক্ষন অচেনা মানুষ, অচেনা পরিবেশের আনাগোনা। অচেনার ভিড়ে শুধু এখন নিজেকেই চেনা যায়। খুব হতাশা নিয়ে নয়, খুব আগ্রহ নিয়েই পরিবর্তিত জীবনের রূপরেখা টানি, ভাবি কি এক দূর্মোহ তাড়নায় নিজেকে বদলাতে নিয়ে এসেছি এ নতুন পরিবেশে। ভাল লাগে না কিছুই, যখন দেখি সময় কেটে যাচ্ছে, কিন্তু এখনও নিয়মিত চালিয়ে নেবার প্রয়োজন মেটাতে পারছি না। অন্যদিকে ভালবাসার মানুষগুলো অপেক্ষায় আমার সবুজ সিগন্যালের জন্য। মুখিয়ে আছে, আমিও আছি কবে আসবে সেই সন্ধিক্ষন!

যথেষ্ট শিক্ষা, যথেষ্ট অভিজ্ঞতা, প্রয়োজনীয় ভিসা থাকার পরো কিছু করে উঠতে পারছি না। যদিও আশা নামক খড়কূটা এখনও আকড়ে ধরে আছি। সাথে আছে বাবা-মার দোয়া, স্ত্রীর ভালবাসা, সন্তানের প্রতি অসম্ভব মায়া; এসবই আমার এই জীবনের পাথেয়। আমার এই পার করে আসা জীবনে কাছের মানুষগুলোই আমার সবচেয়ে বেশি ভরসা।

বেঁচে থাকার চেষ্টা যে কত পীড়াদায়ক তা বিদেশে জীবন শুরু না করলে বোঝা যায়  না। আমিও শুরু করলাম, হয়তো এক সময় আমিও পুলকিত হবো এই আশাহত দিনগুলোর কথা ভেবে; ভাববো কতই না কষ্টকর ছিল এইসব দিনরাত্রি।

1 টি মন্তব্য:

  1. ''বেঁচে থাকার চেষ্টা যে কত পীড়াদায়ক তা বিদেশে জীবন শুরু না করলে বোঝা যায় না।

    সত্যিই ভাই খুবই পীড়াদায়ক।

    উত্তরমুছুন