সোমবার, ৭ ফেব্রুয়ারী, ২০১১

গানের ওপারে

গতকাল রাত থেকেগানের ওপারে’ নামের একটা সিরিয়াল একটানা youtube দেখলাম শুরুতে দেখার কোন উদ্দেশ্য ছিল না, শুধুই দেখা কিন্তু সময়ের সাথে সাথে দেখলাম ভালই লাগে, বিশেষ করে রবীন্দ্রসংগীতের নতুন আর পরিচিত সুরের বৈপরীত্য। কাহিনীর বিন্যাস বা অভিনয় থেকে নিজের আকর্ষন বেড়ে গেল - পরিবেশের সাথে রবীন্দ্রসংগীতের মিলে যাওয়াটা দেখে। ভাল লাগাটা কাজ করল যখন দেখলাম এই নতুন নতুন সময়ে রবীন্দ্রনাথের সেই রেখে যাওয়া সুরের নতুন করে বিভিন্ন ভাবনার সংযোজন। সারাটা রাত দেখেও শেষ করতে না পেরে সকালের অনেকটা সময়ও দেখতে হলো; কিন্তু সুরের টানে একঘেয়েমিটা লাগলো না।

কাহিনীকার বা পরিচালক যত্ন সহকারে চরিত্রের নাম দিয়েছেন (যেমনঃ গোরা, পুপে); সহজ নামের এ যেন সহজিয়া ব্যবহার।আরও আছে বাড়ির নামের অলংকার ‘সোনার তরী’; রবীন্দ্রনাথের সাথে সম্পূর্ন মিশে যাওয়া একটা বাড়ির পরিবেশ। হয়তো আজকাল এইটা নাটকেই সম্ভব, কিন্তু আমার মনে ব্যাপারটা কেমন যেন একটা ভাললাগা তৈরী করে দিল।

পুরোটা কাহিনী জুড়ে আমার আরেকটা জিনিষ আকর্ষন করেছে, তা হলো, রবির সুরের ভাঙ্গা আর গড়া; যেন নতুন শতাব্দীতে পুরোনো রবিকে সাথে করে নতুন উদ্যোমে চলা।

মন ভাল-খারাপের সাথে সারা জীবন মিশে যাওয়া মনের ‘রবীন্দ্রসংগীত’, আমাদের যেমন পথ দেখায় তেমনি নতুন উদ্যোমে চলতেও শেখায়। আর ভাললাগার বোধটা হয়তো তাই সার্থক করেছে; এই শীতের সারারাত জেগে কাহীনিটার পথ চলা দেখায়। পূর্ন আশায় রইলাম, সামনে আরো কিছু গানের সার্থক পরিশুদ্ধ বিন্যাস দেখার। 



২টি মন্তব্য:

  1. আসলেও নাটকটা অন্যরকম । নাটকে প্রত্যেক অভিনেতাই তাদের চরিত্রটি ফুটিয়ে তুলেছেন । বিষেশ করে অর্জুন চক্রবর্তীর (গোরা) অভিনয় তো অসাধারন । এজন্যে সে পুরষ্কারও পেয়েছে । তবে নাটকটা হঠাত্‍ করেই বন্ধ হয়ে গেল বলে খারাপ লাগছে ।

    উত্তরমুছুন