রবিবার, ২ মে, ২০১০

আইসক্রীম?


শীতকালে যখন তখন ঠান্ডা লেগে যাবার একটা ভয় আমার মধ্যে গৌণভাবে কাজ করে। যদিও তাই বলে দোকানের মজাদার আইসক্রিমে আমার কখনই অভক্তি আসে না। যেমন আমার সবকালের পছন্দ ঈগলুর ‘শেল অ্যান্ড কোর’; নতুন ‘দুধ মালাই’ নামে একটা আইসক্রিম এসেছে যেটা আসলেই মজাদার। এছাড়া করনেলীর ‘প্রীমিয়াম কোন’-টাও মজার। ইচ্ছে করেই দামী আইসক্রিম পারলার গুলার নাম উল্লেখ করতে ইচ্ছে করছে না, কারন সবার সাধারনতঃ অতটা পয়সা করে আইসক্রিমের স্কুপ বা ভেরিয়েশন খাওয়া হয় না।
ছোট্ট বেলায় আমাদের স্কুলের সামনে কাঠি দিয়ে আটকানো মাথায় গোল আকারের ছোট বা বড় দুই সাইজের সাদা আইসক্রিম বিক্রি করতো। পঞ্চাশ পয়সা বা এক টাকায় পাওয়া যেত বলে কাঠি ঘুরিয়ে ঘুরিয়ে জিভ দিয়ে চেটে চেটে আইসক্রিম অনুভব করার যে আনন্দ হতো, সেটা বোধহয় আর পাওয়া যাবে না এ জীবনে।
আসলে আমাদের জীবনের গল্প গুলো এরকমই, যেন ঠান্ডা সময়ের ঠান্ডা গল্প। আমাদের জীবনের সময় এগিয়ে যায় আর আমরা প্রস্তুত হই জীবনের জমে যাওয়া গল্পগুলোকে বলে বা লিখে জমাট বাধাতে। গল্পগুলোও অনেকটা আইসক্রিমের ফ্লেভারের মতো, একেক সময় একেক অনুভূতি অনুভব করা যায়। আসলে পুরোটা জীবনই যেন আমাদের অনুভব করে যাওয়ার জন্য বরাদ্দ। এ সময় সাময়িক সময়কে এগিয়ে নেয়, আর আমাদের মাঝে যে দিন দিন চাঞ্চল্য কমে যাচ্ছে তার জানান দেয়।

1 টি মন্তব্য: